হৃদয়ের প্রতিচ্ছবি
- মুহাম্মদ মশিউর রহমান ০৯-০৫-২০২৪

একদিন আমিও তোমায় ভালবাসতাম,
ভীষণ ভালবাসতাম !
দেখো না কভূ চেয়ে,
হারায় যে পথিক পথ,
দিগন্ত যখন যায় থেমে !
কাঁশফুল ফুটেনি আজ,
কেন না আজ তো শরৎ নয়,
ভালবাসার খেলায় আমি মত্ত,
পেয়েছি ভালবাসার নানান সব উপহার,
একাকীত্ব, বিনিদ্র ভগ্নাংশ রাত্রি,
কিয়াংশ বেদনা আর এক চিলটে কষ্ট ।
বুক ভাসাই কেঁদে-
প্রহর গুনে গুনে কাটাই-
তুমি ফিরে আসবে কি?
.
স্বপ্নের মানিক, আছে সে কোথায় !
আজও হৃদয় জুড়ে তোমার অবস্থান,
প্রস্থান কর হে প্রদেশিকা,
আমি যে আর পারছি না-
ফিরে এসে দেখ,
জগৎটা কতই না রঙিন-
তোমায় ভেবেই সে বস্ত সাঁজায় ।
.
মিথ্যাছলে কল্পসত্য করি দৈন্য,
কালে কুহেলিকা বাধন ছিড়ে-
নবরূপ করি বন্ধন আঁটে-
দৈন্যতায় কাটে প্রহর,
পাপীছলে বেটপ পত্র,
যবে আষাঢ়ের ধ্বনি,
বারটি মাস কেটে যায়,
স্মৃতিরা ছিন্ন করে কায়া,
ভাবায় তোমার মন !
.
আমি পত্র-পল্লবীর বেশে,
আসি ছুটে তোমার ঘাটে,
নয়ন উঁচে দর্শন মাতো,
খুলি দাও অন্তর্চক্ষু-
প্রদেশিকা, ভাব না একটু-
উদাস মনে স্বপ্নীল আচড়ে,
আমি পাই তোমায় খন্ডকালে-
বাসিন্দা কি যাযাবর !
একটি বার পড়ুক মনে-
কষ্ট কাকে বলে !
উঠবে তোমার মন ছমকে,
যাবে তুমি চমকে,
আঘাত ফেরা হূদয়ে-
হবে তোমার বারি-বর্ষণ ।"
,
২৬ নভেম্বর ২০১৬ খ্রী.
লালবাগ, ঢাকা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।